ডেঙ্গু মশক নিধনে ব্যর্থতার অভিযোগে স্বাস্থ্যমন্ত্রী ও ঢাকার দুই মেয়রের পদত্যাগ দাবি করেছে বিএনপি।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

সোমবার রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির বৈঠক শেষে এ দাবি করেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

ফখরুল বলেন, ‘সারাদেশে ডেঙ্গু মহামারি আকারে ছড়িয়ে পড়েছে। সরকার এ সংকটকে লেজে-গোবরে করে ফেলেছে। একদিকে সিটি করপোরেশনের মেয়ররা যা বলছেন তার সঙ্গে বাস্তবতার কোনো মিল নেই। কখনও এটা গুজব বলে উড়িয়ে দিচ্ছেন, কখনও বলছেন, তারা যথাসাধ্য চেষ্টা করছেন। তবে দুই মেয়র শুধু কথাই বলছেন, কাজ করছেন না। তারা মশা নিধন করতে সম্পূর্ণ ব্যর্থ হয়েছেন। তাই এর দায় নিয়ে দুই মেয়রকে পদত্যাগ করতে হবে। স্বাস্থ্যমন্ত্রী পরিস্থিতি মনিটর করতে ব্যর্থ হয়েছেন, কার্যকর ব্যবস্থা নিতে পারেননি। তারও পদত্যাগ দাবি করছি।’

রংপুর উপনির্বাচন নিয়ে বিএনপি মহাসচিব বলেন, ‘রংপুর-৩ আসনে উপনির্বাচনে অংশ নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এ নির্বাচনে প্রার্থী মনোনয়ন ঠিক করতে স্থায়ী কমিটি দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে দায়িত্ব দিয়েছে।’

বন্যা পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ করে মির্জা ফখরুল বলেন, ‘বন্যা-পরবর্তী পুনর্বাসনে কৃষকদের বীজ, সারসহ কৃষি উপকরণ বিনামূল্যে সরবরাহ এবং বন্যাকবলিত এলাকায় কৃষকদের কৃষি ঋণ পুরোপুরি মওকুফের জন্য সরকারের কাছে দাবি জানিয়েছে বিএনপি।’

বন্যা-পরবর্তী করণীয় বিষয়ে দলের পক্ষ থেকে একটি লিফলেট বিতরণের সিদ্ধান্ত হয়েছে বলে জানান তিনি।

বৈঠক সূত্র জানায়, রাজধানী ঢাকাসহ সারাদেশে ডেঙ্গুর ভয়াবহতা ও করণীয় নিয়ে সচেতনতামূলক প্রচারে থাকার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। একই সঙ্গে ডেঙ্গু আক্রান্তদের সার্বিক সহযোগিতার জন্য দল সমর্থিত চিকিৎসক ও নেতাকর্মীদের কাজ করার নির্দেশনা দেওয়া হয়েছে। বৈঠকে লন্ডন থেকে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান স্কাইপে সংযুক্ত ছিলেন।

ঢাকা মহানগর বিএনপির নেতাকর্মীদের সঙ্গে ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-ড্যাবের চিকিৎসকদেরও এ কর্মসূচিতে অন্তর্ভুক্ত করা হবে। দলীয় চিকিৎসকদের সমন্বয়ে ফ্রি অথবা স্বল্পমূল্যে মেডিকেল ক্যাম্প চালু করা হবে বলে বৈঠক সূত্র জানায়। এসব কর্মসূচি সরাসরি মনিটর করবে দলের হাইকমান্ড।

বৈঠকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ছাড়াও স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আবদুল মঈন খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, ইকবাল হাসান মাহমুদ টুকু, সেলিমা রহমান উপস্থিত ছিলেন।

রাজধানীতে ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনতামূলক কর্মসূচি চূড়ান্ত করতে আজ মঙ্গলবার ঢাকা মহানগর দক্ষিণ এবং উত্তর বিএনপি জরুরি বৈঠকে বসবে। সবকিছু ঠিক থাকলে আগামীকাল বুধবার থেকেই সপ্তাহব্যাপী কর্মসূচি শুরু হতে পারে। এ বিষয়ে বিএনপির যুগ্ম মহাসচিব ও ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি হাবিব-উন-নবী খান সোহেল বলেন, দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে আলোচনা হয়েছে। আবারও আলোচনার মাধ্যমে কর্মসূচি চূড়ান্ত করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Top